এই ব্লগটি সন্ধান করুন

শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭

মহাকর্ষ ও অভিকর্ষ -পড়ন্ত বস্ত

পড়ন্ত বস্তু

কোন বস্তুকে উপর থেকে ছেড়ে দিলে অভিকর্ষ বলের প্রভাবে ভূমিতে পৌঁছায় তাদেরকে পড়ন্ত বস্তু বলে ।একই উচ্চতা থেকে একই সময় একটি ভারী ও একটি হলকা বস্তু ছেড়ে দিলে এগুলো একই সময়ে ভূপৃষ্ঠে পৌঁছাবে কি ? না পৌঁছাবে না কারণ বায়ু এদেরকে বাধা প্রদান করবে ।বস্তু দুইটি তখনই পৌঁছাবে যখন এদের মধ্যে বাধা দানকারী কোন মাধ্যম অর্থাৎ বায়ু না থাকবে ।আমরা জানি অভিকর্ষ বল বস্তুর ভরের উপর নির্ভর করে না ।এখন প্রশ্ন হচ্ছে, বায়ুশূন্য মাধ্যমে একটি ভারী পাথর ও একটি পালককে উপরের দিকে নিক্ষেপ করলাম তারা কি একই সময়ে মাটিতে পৌঁছাবে ???


না, তারা একই সময়ে মাটিতে পৌঁছাবে না কারণ পড়ন্ত বস্তুর শর্ত অনুসারে বস্তু পড়ার সময় অবশ্যই স্থির অবস্থান থেকে পড়তে হবে ।এর কোন আদিবেগ থাকবে না ।বস্তু বিনা বাধায় মুক্তভাবে পড়বে অর্থাৎ অভিকর্ষ বল ছাড়া অন্য কোন বল ক্রিয়া করবে না ।কিন্তু এখানে বস্তু উপরের দিকে নিক্ষেপ করা হয়েছে, যার আদিবেগ আছে ।এটি নিখিপ্ত বস্তু হবে তাই পড়ন্ত বস্তুর মধ্যে পড়বে না ।

পড়ন্ত বস্তুর সূত্রাবলি
পড়ন্ত বস্তু সম্পর্কে বিজ্ঞানী গ্যালিলিও তিনটি সূত্র প্রধান করেন ।বস্তু পড়ার সময় স্থির অবস্থান এবং বিনা বাধায় মুক্ত ভাবে পড়তে হবে ।









প্রথম সুত্রঃ স্থির অবস্থান এবং একই উচ্চতা থেকে বিনা বাধায় পড়ন্ত সকল বস্তু সমান সময়ে সমান পথ অতিক্রম করে ।

দ্বিতীয় সুত্রঃ স্থির অবস্থান থেকে বিনা বাধায় পড়ন্ত বস্তুর নিদিষ্ট সময়ে প্রাপ্ত বেগ ঐ সময়ের সমানুপাতিক ।
অর্থাৎ কোন বস্তুকে যদি স্থির অবস্থান থেকে বিনা বাধায় পড়তে দেয়া হলে প্রথম সেকেন্ড পরে এর বেগ হবে 2v ।

তৃতীয় সুত্রঃ স্থির অবস্থান থেকে বিনা বাধায় পড়ন্ত বস্তু নিদিষ্ট সময়ে যে দূরত্ব অতিক্রম করে তা ঐ সময়ের বর্গের সমানুপাতিক ।
অর্থাৎ কোন বস্তু এক সেকেন্ডে যদি h দূরত্ব অতিক্রম করে তাহলে দুই সেকেন্ডে অতিক্রম করবে 4h দূরত্ব, তিন সেকেন্ডে অতিক্রম করবে 9h দূরত্ব

সরল দোলক





একটি ভারী আয়তনহীন বস্তু কণাকে ওজনহীন, নমনীয় ও অপ্রসারণশীল সুতা দিয়ে ঝুলিয়ে দিলে এটি যদি ঘর্ষণ এড়িয়ে স্বাধীনভাবে দুলতে পারে তবে তাকে সরল দোলক বলে । এটি বিজ্ঞানীদের একটা কল্পনা মাত্র । কিন্তু বাস্তবে এ রকম কোন দোলক পাওয়া সম্ভব না । কারণ আয়তনহীন বস্তু কণা সেটা আবার ভারী। ওজনহীন কোন ভারী বস্তু কণা নেই । পৃথিবীতে যে সকল সুতা আবিষ্কার হয়েছে তা সবই প্রসারণশীল । বিজ্ঞানীদের কল্পনার সরল দোলক 







1 টি মন্তব্য: